Monday, June 5, 2017

Tagged Under: , , , , , ,

আনারস | সুস্বাদু সব বাংলা খাবার

  • Share The Gag
  • আনারস | সুস্বাদু সব বাংলা খাবার

    চিকেন আনারসী

    যা লাগবে : চিকেন ছোট ছোট টুকরা করা ৫০০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ, কাঁচামরিচ ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, সাদা সিরকা ২ টেবিল চামচ, পাকা আনারস কিউব করে কাটা ১ কাপ, তেল পরিমাণ মতো, পানি প্রয়োজন হলে।

    যেভাবে করবেন : প্রথমে চিকেনের টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। তারপর তাতে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ফ্রিজে রেখে দিন ২-৩ ঘণ্টা (পেঁয়াজ, কাঁচামরিচ ও ধনেপাত ছাড়া)। এরপর একটি ফ্রাইপ্যানে তেল গরম করে মুরগির টুকরাগুলো তাতে পেঁয়াজ, ধনেপাতা, কাঁচামরিচ কুচি দিয়ে ভাজা ভাজা করে রান্না করে পরিবেশন করুন।

    আনারস দিয়ে বাইন মাছ ভুনা

    যা লাগবে : বাইন মাছ বড় একটি, পেঁয়াজ টুকরা করা ১ কাপ, লবণ স্বাদ অনুযায়ী, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আনারস কিউব করে কাটা ১ কাপ, কাঁচামরিচ ৫-৬টি, তেল পরিমাণ মতো ও তেজপাতা ২টি।

    যেভাবে করবেন : প্রথমে মাছ কেটে ছোট ছোট টুকরা করে ভালো করে লবণ দিয়ে ধুয়ে পরিষ্কার করে রাখুন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজের টুকরা দিয়ে ভাজা ভাজা করে একে একে সব গুঁড়া মশলা এবং লবণ দিয়ে মশলা কষিয়ে নিয়ে তাতে বাইন মাছের টুকরা এবং কিউব করা আনারস দিয়ে আবার কষিয়ে পরিমাণ মতো পানি, জিরা গুঁড়া এবং কাঁচামরিচ দিয়ে ভুনা ভুনা করে নামিয়ে পরিবেশন করুন আনারস দিয়ে বাইন মাছ ভুনা।

    আনারস দিয়ে ডিম ভুনা

    যা লাগবে : আনারস কিউব করে কাটা ১ কাপ, ডিম ৪টি সিদ্ধ করা, পেঁয়াজ কিউব করে কাটা আধা কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদাবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, তেল পরিমাণ মতো এবং পানি পরিমাণ মতো।

    যেভাবে করবেন : প্রথমে সিদ্ধ ডিম টুথপিক দিয়ে ফুটো করে হলুদ ও লবণ মাখিয়ে তেল গরম করে তাতে বাদামি করে ভেজে তুলন। ওই তেলে পেঁয়াজের টুকরার সঙ্গে সব বাটা ও গুঁড়া মশলা, লবণ এবং কিউব করা আনারসের সঙ্গে সিদ্ধ ডিম দিয়ে ভুনা ভুনা করে রান্না করে ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
    আনারসের চিকেন কোরমা

    উপকরণ
    মুরগির মাংস ১ কেজি, আনারস কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, তেল আধা কাপ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, লবণ পরিমাণমতো, লবঙ্গ ৪টি, চিনি ২ চা চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি, কিশমিশ ১ টেবিল চামচ, পেস্তাবাদাম কুচি ১ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ।

    যেভাবে তৈরি করবেন
    ১. মাংস, লবণ ও আনারস কুচি ১০ মিনিট মেখে রাখুন।
    ২. কড়াইয়ে তেল গরম করে এলাচ, দারুচিনি, গোলমরিচ, লবঙ্গ ও ফোড়ন দিয়ে সব মসলা কষিয়ে মাংস দিয়ে ভালো করে ভুনে অল্প পানি দিয়ে দমে বসান।
    ৩. ওপরে তেল উঠে এলে কাঁচামরিচ, কিশমিশ ও বাদাম কুচি দিয়ে নামিয়ে ফেলুন।

    আনারসের শরবত

    উপকরণ : ২০০ গ্রাম আনারস, বিট লবণ, চিনি, বরফ কুচি, পুদিনা পাতা।

    প্রস্তুত প্রণালি : আনারস ভালো মতো পরিষ্কার করে কেটে রস বের করে বেল্গন্ডারের মধ্যে নিন (এতে যেন কোনো খোসা বা বিচি না থাকে)। তাতে মিনারেল পানি, পরিমাণ মতো বিট লবণ, চিনি মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর ফ্রিজ থেকে বের করে বরফ কুচি আর পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।
    আনারস টক ঝাল মিষ্টি

    উপকরণ
    আনারস ১টি, গুড় ২০০ গ্রাম, মরিচ ভাজা গুঁড়া ১ টেবিল চামচ, পাঁচফোড়ন ভাজা গুঁড়া ১ চামচ, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল সিকি কাপ, লবণ স্বাদমতো, সিরকা আধা কাপ, বিটলবণ আধা চা চামচ, সোডিয়াম বেনজয়েট সিকি চামচ, সিরকা ১ টেবিল চামচ।

    যেভাবে তৈরি করবেন
    ১. আনারস লম্বা টুকরা করে কাটুন।
    ২. তেলে গুড় ও সিরকা মেশান।
    ৩. মিশে গেলে আনারস দিন। এরপর লবণ ও বিটলবণ দিন।
    ৪. ঘন হয়ে এলে ভাজা মসলা দিন।
    ৫. এরপর নামিয়ে সোডিয়াম বেনজয়েট সিরকায় গুলিয়ে দিয়ে দিন।
    আনারসী ইলিশ

    উপকরণ : ইলিশ মাছের টুকরো ৮-১০টি, আনারস ঝুরি করে কাটা ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আস্ত কাঁচামরিচ ৫-৬টি, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদ অনুযায়ী এবং পানি পরিমাণমতো। পেঁয়াজ মিহি করে কাটা হাফ কাপ। রসুন বাটা হাফ চা চামচ।

    প্রস্তুত প্রণালি : প্রথমে মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি প্যানে তেল নিয়ে পেঁয়াজ ও কাঁচামরিচ হালকা ভেজে একে একে তাতে সব গুঁড়া ও বাটা মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং ঝুরি করা আনারস দিয়ে মসলা ভালো করে কষিয়ে এতে মাছের টুকরো বিছিয়ে অল্প পানি দিয়ে না ঢেকে ১০ মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন।
    সবজিতে আনারস

    উপকরণ : পটোল গোল গোল করে কাটা ১ কাপ, বরবটি ছোট ছোট টুকরা করা হাফ কাপ, আলু কিউব করে কাটা হাফ কাপ, গাজর কিউব করে কাটা হাফ কাপ, পেঁপে কিউব করে কাটা হাফ কাপ, টমেটো কিউব করে কাটা হাফ কাপ, আনারস কিউব করে কাটা ১ কাপ, কাঁচামরিচ আস্ত ৫-৬টি, হলুদ গুঁড়া হাফ চা চামচ, মরিচ গুঁড়া হাফ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কিউব করে কাটা হাফ কাপ, তেল ও পানি পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালি : সব তরকারি আলাদা আলাদা করে অল্প সেদ্ধ করে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে এতে পেঁয়াজসহ সব উপকরণ দিয়ে ভালো করে কষিয়ে তারপর আনারস দিয়ে আবার কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে রান্না শেষ করে সাজিয়ে পরিবেশন করুন।
    আনারস চিংড়ি ভুনা

    উপকরণ : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, আনারস কিউব করে কাটা ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা হাফ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ২টি, আস্ত কাঁচামরিচ ৫-৬টি, সরিষার তেল পরিমাণমতো এবং পানিও পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালি : প্রথমে মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজের সঙ্গে অন্যান্য মসলা, লবণ, চিংড়ি মাছ এবং কিউব করা আনারস দিয়ে ভালো করে কষিয়ে ভুনা ভুনা করে রান্না করে নামিয়ে ফেলুন আনারস চিংড়ি ভুনা।

    ঝটপট আনারসী চিকেন

    উপকরণ : হাড়সহ মুরগির টুকরো করা ৫০০ গ্রাম, সিরকা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৫-৬টা, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আনারস কিউব করে কাটা ২ কাপ, পেঁয়াজ কিউব করে কাটা ২ কাপ, তেল পরিমাণমতো এবং পানিও পরিমাণমতো।

    প্রস্তুত প্রণালি : মুরগির মাংস ভালো করে ধুয়ে তাতে সব উপকরণ ভালো করে মাখিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন (তেল বাদে)। তারপর একটি প্যানে তেল গরম করে তাতে আগে থেকে মাখানো মুরগির মাংসগুলো দিয়ে ভালো করে কষিয়ে মাখা মাখা করে ধনেপাতা কুচি ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
    ৬. ঠাণ্ডা হলে বয়ামে রেখে কয়েক দিন রোদে দিয়ে সংরক্ষণ করুন

    0 comments:

    Post a Comment