Monday, October 3, 2016

Tagged Under: , , ,

এ সি আই ওয়েষ্ট কন্সার্ন জৈব সার মাটির প্রাণ

  • Share The Gag
  • এ সি আই ওয়েষ্ট কন্সার্ন জৈব সার মাটির প্রাণ 

    অর্গানিক জৈবসার।

    উপাদানঃ কার্বনঃ

    নাইট্রোজেন অনুপাত (সর্বোচ্চ) – ২০ঃ১

    জৈব কার্বন- ১০-২৫%, পি এইচ মান- ৬.০-৮.৫ আদ্রতা (সর্বোচ্চ) – ১৫-২০%।

    নাইট্রোজেন- ০.৫-৪.০% , ফসফরাস- ০.৫-৩%, সালফার -০.১-৫%, পটাশিয়াম- ০.৫-৩.০% ও অন্যান্য অনুখাদ্য সমূহ।

    প্রয়োগ মাত্রাঃ ফসল ভেদে হেক্টর প্রতি৪৫০-৫০০ কেজি জৈবসার জমি তৈরি করার শেষ চাষে বা ফসলের প্রয়োজন অনুযায়ী প্রয়োগ করতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে বয়স ভেদে ২-৫ কেজি প্রয়োগ করতে হবে। তবে উর্বরতার তারতম্য অনুযায়ী জৈব সার ব্যব০হারের পরিমান কম-বেশী হতে পারে।

    প্রয়োগ পদ্ধতিঃ জমি তৈরির শেষ চাষে অথবা ফসলের প্রয়োজন অনুযায়ী প্রয়োগ করে মাটির সাথে মিশিয়ে দিতে হবে। ফল ও অন্যান্য গাছের ক্ষেত্রে চারা রোপন করার সময় ও বর্ষা শুরুর আগে বা বর্ষার শেষে গাছের চারপাশে বৃত্তাকারে প্রয়োগ করে মাটির সাথে মিশিয়ে দিতে হবে।

    প্যাক সাইজ- ১ কেজি, ৫ কেজি এবং ৪০ কেজি।

    উপকারিতাঃ ফসলের পুষ্টি উপাদানের আঁধার ঘর হিসেবে কাজ করে। প্রয়োগকৃত অন্যান্য সার গাছ সহজে গ্রহণ করতে পারে, ফলে ২০-২৫ ভাগ রাসায়নিক সার কম লাগে। উপকারী অনুজীবের সংখ্যা বৃদ্ধি পায়। মাটির পানি ধরন ক্ষমতা বৃদ্ধি পায়। অত্যন্ত উন্নত্মানের বিধায় প্রয়োগমাত্রা কম ও খরচ কম।

    ১ কেজি প্যাকের দাম - ৪৫ টাকা যা ছাঁদ বাগান প্রেমী বন্ধুদের জন্য অনেক উপযোগী একটি জৈবসার, ৫ কেজি প্যাক এর দাম ১৩৫ টাকা এবং এই জৈব সার যাদের পরিমাণে বেশী প্রয়োজন হয় তাদের জন্য এ সি আই করেছে ৪০ কেজির বস্তা এবং দাম ও অনেক সাশ্রয়ী দাম ৬০০ টাকা। ঢাকা সিটিতে যাদের এই জৈব সার প্রয়োজন হয় তারা অনেকেই অনলাইনে বিডি গার্ডেনার্স নামে একটি প্রতিষ্ঠান থেকে ক্রয় করে থাকেন তারা সারা বাংলাদেশে ও অর্ডার অনুযায়ী কুরিয়ারের মাধ্যমে পণ্য পাঠিয়ে থাকেন।

    এই সার ক্রয়ে ইচ্ছুক বন্ধুরা যোগাযোগ করুন - ০১৯৮৬২০২৫৮৫ নাম্বারে।

     

     

     

    0 comments:

    Post a Comment